২২৮৭৫ জন ফলোয়ারের ভেতরে ২১ ঘন্টায় ৬৩৩০ জনের নজরে এসেছে এই পোস্ট। আর ৩ ঘন্টা পর হয়তো সংখ্যাটা ৭ হাজারে পৌঁছাবে। সেক্ষেত্রে ৩০.৬% ফলোয়ারের নজরে (রিচ) যাচ্ছে পোস্ট। আগে কতজনের কাছে যেত জানা গেলে বুঝা যেত পরিবর্তনটা। মাসখানেক আগে ত্রিভুজ ডট নেটেের আর্টিকেল লিংক শেয়ার করার পর ২৪ ঘন্টায় প্রায় চার হাজার লোক ভিজিট করেছিলো সেই লিংক। সে হিসেবে রিচ বেড়েছে বলা যায়।

ফেসবুকের এই নতুন ফিচারগুলো ভালো লেগেছে। বেশী ভালো লেগেছে লেখালেখি থেকে মানিটাইজেশনের অপশনটা (যদিও বাংলাদেশে পুরোপুরি চালু হয়নি)।

গত বছর যখন লেখালেখি থেকে মানিটাইজেশন করার আইডিয়া শেয়ার করেছিলাম, তখন অনেকেই অনেক কথা বলেছিলেন। ফেসবুকের মানিটাইজেশন চালু হওয়াতে এই ট্যাবু ভাঙা সহজ হবে। আবার— ফেসবুক শুধুমাত্র লেখকদের মানিটাইজেশন অপশন রেখেছে। আমি লেখক-পাঠক উভয়ের জন্যই মানিটাইজেশন ইন্ট্রোডিউস করতে যাচ্ছি থিংকার ক্লাউডে। ফলে, কারো লেখা ভালো লাগলে নিজের পকেট থেকে পে করতে হবে না পাঠকদের, আবার লেখকরাও তাদের সম্মাননা পাবেন।

ওভারঅল— ইটস অ্যা গুড মুভ মেটা (ফেসবুক)। কিপ ইট আপ!

Trivuz Alam

Trivuz Alam

কাজ করি তথ্যপ্রযুক্তি নিয়ে, বাদবাকী সব ভালো লাগা থেকে করা। নতুন কিছু শিখতে ভালো লাগে। গেমিং, বই পড়া, ফটোগ্রাফি, ভ্রমণ করা হয় ভালো লাগার জায়গা থেকে। আর ভালো লাগে চিন্তা করতে। সেসব চিন্তার কিছু কিছু প্রকাশ করবো এখানে।