প্যারেন্টিং - ৫৬

বাচ্চাদের প্যারেন্টিং এর তিনটা ধাপ আছে—

১) প্রথম হাজার দিনঃ প্রেগনেন্ট হওয়ার দিন থেকে এই ১ হাজার দিন কাউন্ট শুরু হয়
২) Toddler - হাঁটিহাটি পা পাঃ প্রথম ১ হাজার দিন পার হওয়ার পর থেকে ৫ বছর বয়স পর্যন্ত
৩) Kid বা শিশুকালঃ ৫ থেকে ১৩ বছর বয়স পর্যন্ত

প্রথম ও দ্বিতীয় ধাপের মাঝে আরেকটা ধাপ আছে যেটাকে infant (ছানা) বলে। প্রথম ১ হাজার দিনের ভেতরে এটা কেটে যায়, তাই আলাদা করে ধরা হয়নি এখানে।

আমাদের দেশের স্কুলিং সিস্টেমে এই ধাপগুলো মানা হয় না। হলে ১৩ বছর পর্যন্ত প্রাইমারী স্কুল বা জুনিয়র স্কুল এবং ১৩ এর পর থেকে হাই স্কুল শুরু হওয়ার কথা। কিন্তু দেশ না মানুক, আপনি-আমি তো মানতে পারি। বাচ্চাদের এডুকেশন থেকে শুরু করে সবকিছু এই তিনটা ধাপ মেনে করা সবচাইতে ভালো। সেভাবেই সব সাজাচ্ছি কিডস প্লাটফর্মে ও আমার প্যারেন্টিং বইয়ে।

দেশের প্রচলিত এডুকেশন সিস্টেমের সাথে এই ধাপগুলোকে কিভাবে এডজাস্ট করা যায় সেটা নিয়ে ভাবতে হচ্ছে অনেক। বিশেষ করে আমাদের দেশের অভিভাবকরা যেখানে বাচ্চা সঠিক বেড়ে উঠার চাইতে স্কুলের রেজাল্টকে বেশী গুরুত্ব দেয়, সেখানে এই কাজটা বেশ কঠিনই বলা যায়।

কিন্তু, এরকম সচেতন প্যারেন্টও আছে যাদের কাছে বাচ্চার সঠিক বেড়ে উঠা বেশী গুরুত্বপূর্ন। তাদের উচিত অন্যদেরও সচেতন করা। কারণ, একা ভালো প্যারেন্ট হয়ে লাভ নেই তেমন। বাচ্চাদের উপযোগী ভালো পরিবেশ নিশ্চিত করার জন্য আপনাকেও ভূমিকা রাখতে হবে।

Trivuz Alam

Trivuz Alam

কাজ করি তথ্যপ্রযুক্তি নিয়ে, বাদবাকী সব ভালো লাগা থেকে করা। নতুন কিছু শিখতে ভালো লাগে। গেমিং, বই পড়া, ফটোগ্রাফি, ভ্রমণ করা হয় ভালো লাগার জায়গা থেকে। আর ভালো লাগে চিন্তা করতে। সেসব চিন্তার কিছু কিছু প্রকাশ করবো এখানে।