আজ হতে ২২ বছর আগে যখন আমি কলেজে পড়ি তখন ভারতীয় একটা আইটি ট্রেইনিং ইনস্টিটিউটে সি++, জাভা ও ডাটাবেস ডিজাইন (MS SQL SERVER) শিখে একটা হসপিটাল ম্যানেজমেন্ট সিস্টেম বানিয়েছিলাম। ডিস্ট্রিবিউটেড এপ্লিকেশন। সেই এপ্লিকেশন আমি অনেকগুলো হসপিটালের কাছে বিক্রি করেছিলাম।

ঐ ভারতীয় প্রতিষ্ঠানের শিক্ষা পদ্ধতি খুবই চমৎকার ও ইফেক্টিভ ছিলো। নো ওয়ান্ডার, ভারতীয়রা আইটিতে আজ এত এগিয়ে! বাংলাদেশে এখনো ঐ মানের সিলেবাস ও শিক্ষা পদ্ধতির কোন ট্রেইনিং ইনস্টিটিউট দেখি নাই। হয়তো আছে, আমার চোখে পড়ে নাই। বাংলাদেশী যে কয়টা প্রতিষ্ঠান আমার চোখে পড়েছে তাদের কোনটারেই সেই ভারতীয় প্রতিষ্ঠানের কোয়ালিটির কাছাকাছিও যেতে দেখি নাই।

সেই ভারতীয় ট্রেইনিং ইনস্টিটিউটগুলো বাংলাদেশ থেকে তাদের কার্যক্রম গুটিয়ে নিয়েছে। কিন্তু আমরা বাংলাদেশীরা কেন ঐ মানের প্রশিক্ষন কেন্দ্র তৈরি করতে পারলাম না? নাকি আছে ওরকম কিছু? জানতে চাই।

জানতে চাই একারণে যে— থিংকার টাউন সেন্টারগুলোতে যারা সদস্য হবে, তাদেরকে ও তাদের পরিবারের সদস্যদের যেন আমরা ভালো ও কার্যকরী প্রশিক্ষন কেন্দ্রের খোঁজ দিতে পারি।

ঢাকার বাইরের জেলাগুলোতে এধরনের প্রতিষ্ঠান যদি না থাকে, আমরা সাহায্য করবো তৈরি করতে। প্রয়োজনীয় সফটওয়্যার ও কনটেন্ট তৈরির দিক নির্দেশনা দেয়া হবে আমাদের তরফ থেকে।

আমরা চাই এধরনের অনেক প্রতিষ্ঠান তৈরি হোক এদেশে। আগ্রহীরা ইনবক্স কিংবা ইমেইলে (trivuz@জিমেইল) যোগাযোগ করতে পারেন।

Trivuz Alam

Trivuz Alam

কাজ করি তথ্যপ্রযুক্তি নিয়ে, বাদবাকী সব ভালো লাগা থেকে করা। নতুন কিছু শিখতে ভালো লাগে। গেমিং, বই পড়া, ফটোগ্রাফি, ভ্রমণ করা হয় ভালো লাগার জায়গা থেকে। আর ভালো লাগে চিন্তা করতে। সেসব চিন্তার কিছু কিছু প্রকাশ করবো এখানে।