জন্মদিনে যারা শুভেচ্ছা জানাইছেন এবং জানান নাই কিন্তু আমারে ভালোবাসেন, তাদের সকলরেই ধন্যবাদ দিতে চাই। কিন্তু সেটা শুধুমাত্র লিখিত বা মৌখিক ধন্যবাদ জানিয়ে না বরং কাজের মাধ্যমে। এই কাজের একটা হচ্ছে থিংকার টাউন সেন্টার। মনে আছে, কত কত আইডিয়া শেয়ার করেছি গত পাঁচ/ছয় বছর ধরে?

- গরীব লোকদের ডাটাবেস, যেখান থেকে দান করার মত কাউকে খুঁজে বের করতে পারবেন এরকম প্লাটফর্ম
- গরীব ছাত্রদের কম্পিউটার কিনতে হেল্প করা বা আপনাদের বাসা পড়ে থাকা পুরানো কম্পিউটার পার্টস ডোনেট করে সুবিধা বঞ্চিত কাউকে বিনামূল্যে একটা কম্পিউটার বিল্ড করার প্লাটফর্ম
- প্রাকৃতিক দূর্যোগে এক হয়ে কাজ করার একটা প্লাটফর্ম
- একে অপরের বিপদে এগিয়ে আসার প্লাটফর্ম
- প্রশ্নের উত্তর ও তথ্য দিয়ে সাহায্য করার প্লাটফর্ম
- লোকজনকে কিছু আয়-রোজগারের ব্যবস্থা করে দেয়ার প্লাটফর্ম

এবং এরকম আরো অনেকগুলো আইডিয়াই তো শেয়ার করেছিলাম। বিচ্ছিন্নভাবে এসব প্লাটফর্ম তৈরি করা সম্ভব হলেও সাসটেইন করা খুব কঠিন। কিন্তু যদি এরকম হয় যে, অন্য কোন সাসটেইনেবল প্লাটফর্মের ভেতরে এড-অনস হিসেবে এই সেবাগুলো থাকে, তাহলে কিন্তু সম্ভব। আর Thinkr এর এই Town Center জিনিষটা ঠিক তাই। থিংকার প্লাটফর্মের জন্য তৈরি করা বিভিন্ন মডিউল ও কমিউনিটি ফিচারের সমন্বয়ে এটা তৈরি।

৬৪ জেলা ক্যাম্পেইন যখন শুরু করবো তখন প্রতিটা জেলায় কমপক্ষে একটা করে টাউন সেন্টার সেটাপ করে আসবো। প্রতিটা টাউন সেন্টারের একজন লিডার থাকবে (মেয়রের মতন) আর কিছু কেন্দ্রীয় সদস্য। টাউন সেন্টারে ঐ এলাকার লোকজন জড়ো হবে, পাঠচক্র তৈরি করবে, সাহিত্য চর্চা করবে, একাডেমিক হেল্প পাবে, তথ্য পাবে, এবং কমিউনিটির সাহায্য নিয়ে নিজের ভালো কাজগুলোকে ছড়িয়ে দিতে পারবে। ব্যবসা বানিজ্য নিয়েও কিছু ব্যাপার আছে। পাশাপাশি কমিউনিটির সদস্যরা মিলে উপরের চ্যারিটি কার্যক্রমগুলোতেও সহায়তা করতে পারবে।

এই কেন্দ্রের নাম 'Town Center' না দিয়ে আরো ভালো কী দেয়া যায়, সেটা নিয়েও ভাবছি। এখন পর্যন্ত টাউন সেন্টারই যথার্থ মনে হচ্ছে।

Trivuz Alam

Trivuz Alam

কাজ করি তথ্যপ্রযুক্তি নিয়ে, বাদবাকী সব ভালো লাগা থেকে করা। নতুন কিছু শিখতে ভালো লাগে। গেমিং, বই পড়া, ফটোগ্রাফি, ভ্রমণ করা হয় ভালো লাগার জায়গা থেকে। আর ভালো লাগে চিন্তা করতে। সেসব চিন্তার কিছু কিছু প্রকাশ করবো এখানে।