অ্যাবিউস না করলে ফেসবুকের Crisis Response টুলটা বেশ কাজের একটা জিনিষ। বন্যাদূর্গত এলাকার আওতায় আমার ফ্রেন্ড লিস্টের ৯৮ জন আছে দেখলাম, তার ভেতরে ১৪জন নিজেকে সেফ মার্ক করেছে। এই ১৪ জনের মাঝে আমার পরিচিত কয়েকজন আছে। তারা নিরাপদ আছে জেনে ভালো লাগছে।

এর সাথে আরেকটা ছোট ফিচার যদি ফেসবুক যোগ করতো, এরকম যে— কারো কোন সাহায্য দরকার, সে ওখানে সেটা ফ্ল্যাগ করে দিলো। যেমন, কারো একটা নৌকা দরকার। এই Crisis Response টুল থেকেই যদি সেটা জানা যেত তাহলে হয়তো ফেসবুকে থাকা পরিচিত কাছের কেউ সাহায্য করতে এগিয়ে যেতে পারতো।

আমি ভাবতেছি এরকম একটা Crisis Response টুল মডিউল হিসেবে যোগ করবো থিংকার ক্লাবে। যারা Thinkr CP ব্যবহার করে নিজেদের ক্লাব/সংগঠন ম্যানেজ করবেন, তারা এই মডিউলটা ফ্রি পাবেন। ফলে, নিজেদের ক্লাবের সদস্যদের কেউ এধরনের দুর্যোগে একে-অপরকে হেল্প করতে পারবে।

পুনশ্চঃ এরকম বিপদে পড়ে হেল্প চাওয়ার একটা প্লাটফর্ম নিয়ে কাজ করছে এরকম কয়েকজন আমার অফিসে এসেছিলো দুই বছর আগে। তারা সম্ভবত আর আগাতে পারে নাই। আসলে, শুধুমাত্র এরকম একটা হেল্প চাওয়ার প্লাটফর্ম দাঁড় করানো কঠিন, যেহেতু এটা থেকে রেভিনিউ জেনারেট পসিবল না (কিংবা উচিতও না)। কিন্তু যারা বিভিন্ন সংগঠন চালায়, তারা নিজেদের সংগঠনের অংশ হিসেবে এটা চালু করতে পারেন। তাতে তাদের সংগঠনের সদস্যদের মাঝে একটা নিরাপত্তাবোধ তৈরি হবে। যে— 'আমি বিপদে পড়লে তো আমার সংগঠনের অন্য সদস্যরা এগিয়ে আসবেন।'

Trivuz Alam

Trivuz Alam

কাজ করি তথ্যপ্রযুক্তি নিয়ে, বাদবাকী সব ভালো লাগা থেকে করা। নতুন কিছু শিখতে ভালো লাগে। গেমিং, বই পড়া, ফটোগ্রাফি, ভ্রমণ করা হয় ভালো লাগার জায়গা থেকে। আর ভালো লাগে চিন্তা করতে। সেসব চিন্তার কিছু কিছু প্রকাশ করবো এখানে।