সবাই অনেক লম্বা ঈদের ছুটি পাচ্ছে দেখে নিজেকেও ছুটি দিয়ে দিছি কালকে। সমস্যাটা শুরু হয়েছে তারপর থেকে। রাত ২টার দিকে ঘুম ভাঙার পর থেকে মাথার ভেতরে আইডিয়া কিলবিলি কিলবিল করতেছে। এত বেশী আইডিয়া ফোকাস নষ্ট করে আসলে। কিন্তু, একটা আইডিয়া আমার মূল ফোকাসের সাথে রিলেটেড হওয়াতে ওটা নিয়ে বেশী ভাবতেছি। আইডিয়াটার প্রেক্ষাপট ও কিছুটা সামারি দেই।

ভার্সিটিয়ান-থিংকার নেটওয়ার্ক মূলত শিক্ষিতদের নিয়ে কাজ করবে। কিন্তু, দেশে শিক্ষিতদের বাইরেও তো বিশাল একটা জনগোষ্ঠী আছে। তাদের জন্য কী করা যায় এটা নিয়ে অনেকদিন ধরেই ভাবতেছিলাম। এই ভাবনার ধারাবাহিকতাতেই মনে হলো, ভার্সিটিয়ান-থিংকার নেটওয়ার্কের ব্যবহারকারীদের ক্রয় ক্ষমতা তো ভালো। ফলে, এখানে প্রান্তিক জনগোষ্ঠীরে তো সহজেই যোগ করা যায়। কিভাবে যোগ করা যায়, এটা নিয়েই ভাবতেছি কাল রাত থেকে। অনেক অনেক আইডিয়া মাথায় আসতেছে। মনে হচ্ছে ৯ দিনের লম্বা ছুটি শেষ হওয়ার আগেই দারুণ কিছু দাঁড়িয়ে যাবে।

থিংকারের বুক ডিস্ট্রিবিউশন সিস্টেমটা দাঁড় করানো ও থিংকার কিডস/স্কুল নেটওয়ার্কের মার্কেটিং এর জন্য ৬৪ জেলায় ট্যুর ও ওয়ার্কশপ করার প্ল্যান আছে। তখন সাথে প্রান্তিক জনগনের জন্যও কোন ইভেন্ট তো চাইলেই রাখা যায়। এই যেমন কৃষকদের নিয়ে, ছোট ব্যবসায়ীদের নিয়ে, খেটে খাওয়া লোকদের নিয়ে বসা সম্ভব এই ট্যুরগুলোতেই।

ভাবতেছি!

Trivuz Alam

Trivuz Alam

কাজ করি তথ্যপ্রযুক্তি নিয়ে, বাদবাকী সব ভালো লাগা থেকে করা। নতুন কিছু শিখতে ভালো লাগে। গেমিং, বই পড়া, ফটোগ্রাফি, ভ্রমণ করা হয় ভালো লাগার জায়গা থেকে। আর ভালো লাগে চিন্তা করতে। সেসব চিন্তার কিছু কিছু প্রকাশ করবো এখানে।