চতুর্থ শিল্প বিপ্লবের উপযোগী একটা এডুকেশন সিস্টেম তৈরি ও দাঁড় করানো হচ্ছে আমার জীবনের লক্ষ্য। লেভেল বেসড এডুকেশন সিস্টেম এর একটা ধাপ (বিস্তারিত লিংক কমেন্টে)। এর সাথে স্কিল ডেভেলপমেন্ট এর একটা পদ্ধতি যোগ করার উপায় নিয়ে কাজ করছি। সেই সাথে ইফেক্টিভ এডুকেশন কনটেন্ট নিয়েও কিছু কাজ এগিয়েছে। ফিউচার জব মার্কেট কেমন হবে, সেখানে কী কী স্কিল দরকার হবে, এসবও আমাদের গবেষণার বিষয়।

বর্তমান একাডেমিক সিস্টেমে শিক্ষার্থীদের অনেক সময় নষ্ট হয়। সময়রে যতটা সম্ভব ইফেক্টিভলি ব্যবহার করতে না পারলে আপনি টিকতে পারবেন না সামনে। অটোমেশন যত বাড়বে, আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্সের ব্যবহার যত বাড়বে আপনার জন্য তত কঠিন হয়ে যাবে সবকিছু। ২০৩০ সাল রে একটা ডেডলাইন হিসেবে দেখতেছে সব বিশেষজ্ঞরা। কিন্তু, কোভিড-১৯ এসে এই ডেডলাইন আরো এগিয়ে নিয়ে আসছে। রিমোট জব নিয়ে এত হৈচৈ অন্তত ২০২১ এ হওয়ার কথা ছিলো না। খারাপ দিন খুব দ্রুত এগিয়ে আসতেছে রে ভাই। তাই, আপনারা এখনি সচেতন হওয়া শুরু করেন। আপনার বাচ্চারে, ভাই-বোনরে সতর্ক করেন। তারা যেন এই সার্টিফিকেট ভিত্তিক শিক্ষ-ব্যবস্থার উপরে পুরোপুরি নির্ভর না করে।

এসব নিয়া তো প্রায় এক যুগ ধরেই বলতেছি। সাম্প্রতিক সময়ে জব-মার্কেটের অবস্থা, দ্রব্য-মূল্য ও পরিবহন খরচ বৃদ্ধি নিয়ে লোকজনের হতাশা দেখে মনে হলো আবারো রিমাইন্ড করি।

Trivuz Alam

Trivuz Alam

কাজ করি তথ্যপ্রযুক্তি নিয়ে, বাদবাকী সব ভালো লাগা থেকে করা। নতুন কিছু শিখতে ভালো লাগে। গেমিং, বই পড়া, ফটোগ্রাফি, ভ্রমণ করা হয় ভালো লাগার জায়গা থেকে। আর ভালো লাগে চিন্তা করতে। সেসব চিন্তার কিছু কিছু প্রকাশ করবো এখানে।